Friday, April 14, 2023


      



বন্দী বৃত্তান্ত 
শাহজাহান কবীর 

আমার চোখের শিকল খুলে দাও 
আমি দিগন্তের ওপারে নিয়ে যাব দৃষ্টি 
সেই যে।শৈশবে আদিম এক টবে
রোপণ করেছ আমার অবুঝ পায়ের পাতা
সেই থেকে আমি বনসাই
ক্রমাগত ছোট হচ্ছি- কেবলই ছোট হচ্ছি
যুগ যায়, শতাব্দী যায়- আমার শৈশব যায়না। 
আমি চেয়েছিলাম ফসলের জমিন চাষী হওয়ার জন্য 
তোমরা আমাকে নিয়ে গেলে তোমাদের সাজানো
 সাত আকাশের অলিক মহাজনের কাছে। 
নিয়ে গেলে আমাকে মধু আর শরাবের নহর গাঁথায়। 
আমার ভূমি হলো ঊষর মরু - জন্মেনা তৃণ তরু 
আমি তাই বিদ্বেষের বীজ বুনি - ঘরে তুলি।জিঘৎসা । 
আমি যাপিত জীবন সাজাই অর্থে - অট্টালিকায়
প্রবৃদ্ধির সকল আয়োজন আর উন্মাদনায়
সবই ঘটে,  ঘটানো হয়- শুধু হয়না মুক্তি আমার
আড়ালের ওপারে অবারিত শূন্য - নিখাদ সত্য
বোধের বিস্তৃত প্রান্তর আমার কেঁদে মরে নিরন্তর 
দেখা হয়না আমার হায় ! 
দেখা হলোনা আমার ! 

No comments:

Post a Comment

আলোর ঝিলিক - শাহজাহান কবীর

 আলোর ঝিলিক  শাহজাহান কবীর  এই যে শনিবার  তারপর আর কি- শুধুই রবিবার সোম,মঙ্গল, বুধ--  বৃহস্পতি -শুক্র --- এইতো তুমি, এইতো আমি  দুলছি নিরর্থক...